শ্রমিকদের জন্য পেনশন চালুর চিন্তাভাবনা

অবসরের পর তৈরি পোশাক শ্রমিকদের আর্থিক সুরক্ষা নিশ্চিত করতে সরকার তাদের জন্য পেনশন প্রকল্প চালুর পরিকল্পনা করেছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

বুধবার, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) আওতায় টঙ্গীতে পোশাক কারখানা প্রাঙ্গণে সুলভ মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আসিফ মাহমুদ বলেন, পোশাক শ্রমিকদের জন্য পেনশন ব্যবস্থা চালু করা হবে। এ ব্যাপারে কারখানা মালিকদের শতভাগ সহযোগিতা আশা করছি। মালিকরা এগিয়ে এলেই এটা বাস্তবায় করা সম্ভব।

তিনি বলেন, শ্রমিকদের কোনো পেনশন নেই। তাই আমার একটি স্বপ্ন আছে, অন্যান্য পেশাজীবীদের মতো পোশাক শ্রমিকদের পেনশন ব্যবস্থা চালু করা। যাতে পরে তাদের দুর্বিষহ জীবনযাপন করতে না হয়।

তিনি আরও বলেন, ছাত্র-জনতার আন্দোলনে শতাধিক শ্রমিক প্রাণ দিয়েছেন। তাই শ্রমিকদের অগ্রাধিকার সব সময় বেশি। আমাদের দীর্ঘ লড়াই শেষে আমরা দায়িত্বে এসেছি। নানা চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে।

উপদেষ্টা বলেন, কিছু বহিরাগতদের চক্রান্তে শ্রমখাতে অসন্তোষ হয়েছিলো, তারই পরিপ্রেক্ষিতে শ্রমিক ও মালিকপক্ষকে নিয়ে ১৮ দফা যৌথ বিবৃতির মাধ্যমে সেই অসন্তোষ নিরসনের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, পোশাক শিল্পে সহিংসতায় বহিরাগতরা জড়িত। তাদের আইনের আওতায় আনা হবে। সীমাহীন দুর্নীতি, লুটপাটের পরেও দেশের অর্থনীতি টিকে আছে পোশাক শিল্পের ওপর নির্ভর করে।

বক্তব্য শেষে শ্রমিকদের মাঝে টিসিবির পণ্য তুলে দেন উপদেষ্টা আসিফ মাহমুদ। নিত্যপণ্যর মধ্যে রয়েছে পাঁচ কেজি চাল, দুই কেজি তেল ও দুই কেজি ডাল। শ্রমিকদের প্রতি মাসের বেতন থেকে টিসিবির পণ্যের মূল্য বাবদ ৪৭০ টাকা কেটে নেওয়া হবে।