আশুলিয়ায় মহাসড়কে নেমে কারখানা কর্মকর্তার অপসারণ দাবি শ্রমিকদের

ঘটনাস্থলে উপস্থিত শিল্প পুলিশ-১-এর সহকারী পুলিশ সুপার মহিউদ্দিন মিরাজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমরা ঘটনাস্থলে খুব ঝামেলায় আছি। পরে ফোন দিয়েন।’ ঢাকার সাভার উপজেলার আশুলিয়ায় বৃহস্পতিবার কানাডিয়ান মালিকানাধীন একটি তৈরি পোশাক কারখানার এক জ্যেষ্ঠ কর্মকর্তার অপসারণের দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

এতে প্রায় ৩ কিলোমিটার মহাসড়কে যানজটের সৃষ্টি হয়েছে।

নবীনগর-চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ী এলাকায় গিল্ডেন অ্যাকটিভওয়্যার বাংলাদেশ লিমিটেডের (গ্যাব) শাহরিয়ার গার্মেন্টসের শ্রমিকরা সড়ক অবরোধ করেন।

বিক্ষোভরত শ্রমিকরা জানান, কয়েক দিন আগে বেশ কয়েকটি দাবিতে আন্দোলন করেন এ কারখানার শ্রমিকরা। পরে মালিকপক্ষ সব দাবি মেনে নিলে কাজে যোগ দেন শ্রমিকরা, কিন্তু কিছুদিন অতিবাহিত হওয়ার পর কারখানা কর্তৃপক্ষ তাদের অঙ্গীকার ভঙ্গ করে।

শ্রমিকদের ভাষ্য, প্রথম দিকে কারখানার কান্ট্রি ডিরেক্টর তাইজুল ইসলামকে অপসারণ করা হলেও পরে কর্তৃপক্ষ আবার তাকে কারখানায় যোগদান করায়। আজ তাকে আবার অপসারণের দাবিতে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, ‘আমাদের দাবিগুলোর মধ্যে অন্যতম ছিল কারখানার কান্ট্রি ডিরেক্টর তাইজুল ইসলামের অপসারণ ও টিফিন বিল বৃদ্ধি করে বেতনের সাথে সংযুক্ত করা। এসব দাবি মেনে নিয়েছিল কারখানা কর্তৃপক্ষ, কিন্তু পরে কারখানা কর্তৃপক্ষ আবারও তাইজুল ইসলামকে যোগদান করিয়েছে।

‘এ ছাড়া টিফিন বিলও বেতনের সাথে সংযুক্ত করা হয় নাই, যে কারণে শ্রমিকরা আবার সড়ক অবরোধ করে আজ বিক্ষোভ শুরু করেছে।’

এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তা সম্ভব হয়নি।

ঘটনাস্থলে উপস্থিত শিল্প পুলিশ-১-এর সহকারী পুলিশ সুপার মহিউদ্দিন মিরাজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমরা ঘটনাস্থলে খুব ঝামেলায় আছি। পরে ফোন দিয়েন।’