পল্লী বিদ্যুৎ সমিতির কর্মসূচি স্থগিত, সারাদেশে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক

প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমের অনুরোধে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি স্থগিত করে সারাদেশে বিদ্যুৎ সরবরাহ চালু করেছে পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) কর্মকর্তা-কর্মচারীরা। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এ তথ্য জানান আন্দোলনের সমন্বয়ক এজিএম আব্দুল হাকিম।

এরআগে, ২০ জন কর্মকর্তাকে বরখাস্ত এবং ১০ কর্মকর্তার বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিভিন্ন জেলায় সাময়িকভাবে বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেয় পল্লী বিদ্যুৎ সমিতির। এই সিদ্ধান্ত নেয়ায় পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যানের অপসারণ এবং দুই দফা দাবিতে ১২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করে পবিসের কর্মকর্তা-কর্মচারীরা। এছাড়া, ঢাকা অভিমুখে লংমার্চের হুঁশিয়ারি দেযন তারা।

এর প্রেক্ষিতে, আজ বৃহস্পতিবার বিভিন্ন জেলায় ৬১টি সমিতিতে পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়ে প্রতিবাদ জানায় সমিতির কর্মকর্তা-কর্মচারীরা। এতে ভোগান্তিতে পড়েন লাখ লাখ গ্রাহক।

তবে, আজ বিকেলের দিকে আন্দোলনকারীদের সমন্বয়ক এজিএম প্রকৌশলী রাজন কুমার দাস, ডিজিএম প্রকৌশলী আসাদুজ্জামান ভূঁইয়া, ডিজিএম দীপক কুমার সিংহসহ সমিতির বেশ কয়েকজন কর্মকর্তাকে আটক করা হয়। এরপর বৃহস্পতিবার সন্ধ্যায় পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমের সঙ্গে সাক্ষাৎ করেন। পরে সমস্যার সমাধান এবং আটকদের ছেড়ে দেয়ার আশ্বাস দিলে আগামী রোববার পর্যন্ত কর্মসূচি স্থগিত করেন তারা।

আন্দোলনের সমন্বয়ক এজিএম আব্দুল হাকিম জানান, প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী আমাদের দাবি-দাওয়া বিষয়ে আলোচনার জন্য সময় চেয়েছেন। মামলা প্রত্যাহার এবং আটকদের ছেড়ে দেয়াসহ কোন প্রকার হয়রানি না করার আশ্বাস দিয়েছেন। তাই কর্মসূচি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।

উল্লেখ্য, অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন ও অনিয়মিত কর্মীদের নিয়মিতকরণের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে পল্লী বিদ্যুৎ সমিতির ৪৫ হাজার কর্মকর্তা-কর্মচারী।