ইংল্যান্ড ফুটবল দলের দায়িত্ব পাচ্ছেন টুখেল

ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের কোচ হতে চলেছেন টমাস টুখেল। জুড বেলিংহাম, হ্যারি কেইনদের কোচ হওয়ার প্রস্তাবে সম্মত হয়েছেন তিনি। ইতোমধ্যে ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) সাথে আলোচনা শেষে চুক্তি স্বাক্ষর করতে আগ্রহ প্রকাশ করেছেন ৫১ বয়সী এই জার্মান। এই খবর নিশ্চিত করছে ব্রিটেনের তিন সংবাদমাধ্যম বিসিবি, দ্য টাইমস, স্কাই স্পোর্টস ও জার্মানির সংবাদমাধ্যম বিল্ড।

বুধবার (১৬ অক্টোবর) সংবাদ সম্মেলন ডেকেছে ফুটবল অ্যাসোসিয়েশন। সেখানেই তার নাম জানানো হবে আনুষ্ঠানিকভাবে। সংবাদমাধ্যম স্কাই জার্মানি জানিয়েছে, দেড় বছরের চুক্তিতে আগামী জানুয়ারি থেকে কাজ শুরু করবেন টুখেল। যেটির মানে, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত তার দায়িত্বের মেয়াদ। ৫১ বছর বয়সী এই কোচ বছরে ৫০ লাখ পাউন্ড পারিশ্রমিক পাবেন বলে জানানো হয়েছে বিভিন্ন খবরে।

টুখেলের প্রধান কাজ হবে ২০২৬ বিশ্বকাপে ইংল্যান্ডের অংশগ্রহণ নিশ্চিত করা। ইংলিশ ফুটবলে টুখেল অবশ্য নতুন কেউ নন। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চেলসির কোচ ছিলেন টুখেল। ৫১ বছর বয়সী এই কোচ চেলসির হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপ। চেলসিতে দুই মৌসুম দায়িত্ব পালনকালে ইংরেজি ভাষাটাও দখলে এনেছেন টুখেল।

টুখেলের কোচিংয়ে বরুশিয়া জিতেছে লিগ কাপ, ফরাসি লিগের দুটি শিরোপাসহ পিএসজি জিতেছে ৬টি ট্রফি। তার হাত ধরেই প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠে পিএসজি, সেখানে তারা হেরে যায় বায়ার্ন মিউনিখের কাছে।

গত কয়েকদিনে অনেক গুঞ্জন ছড়িয়েছে পেপ গার্দিওলার সম্ভাবনা নিয়েও। ব্রিটিশ সংবাদমাধ্যম জানাচ্ছে, মৌসুম শুরুর আগেই ম্যানচেস্টার সিটির কোচকে প্রস্তাব দিয়েছিল ইংল্যান্ড। শেষ পর্যন্ত দায়িত্বটি পেলেন টুখেল। সোয়েন-গোরান এরিকসন এবং ফ্যাবিও ক্যাপেলোর পর ইংল্যান্ডের তৃতীয় বিদেশি কোচ হিসেবে এই দায়িত্ব গ্রহণ করবেন টুখেল।

টুখেলের জন্য বড় চ্যালেঞ্জ থাকবে মাঠের বাইরেও। একজন জার্মান কোচকে সবসময়ই হয়তো শূলে চড়াতে তৈরি থাকবে ব্রিটিশ সংবাদমাধ্যম। নানা বিতর্কে জড়ানোর ইতিহাস আছে টুখেলেরও, মুখের ধার কম নয় তার। সব মিলিয়ে ইংলিশ ফুটবলে অপেক্ষা এখন কৌতূহল জাগানিয়া সময়ের।