হ্যাটট্রিকের রেকর্ডে রোনালদোকে স্পর্শ করলেন মেসি

দীর্ঘ ৩৩৪দিন পর দেশের মাঠে খেলতে নেমে অতিমানবীয় পারফরম্যান্স উপহার দিলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি। করেছেন রেকর্ড ছোঁয়া হ্যাটট্রিক, সহায়তা করেছেন আরও দুটি গোলে তাতেই লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে বলিভিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

বুধবার (১৬ অক্টোবর) বুয়েনস আইরেসের মনুমেন্তাল স্টেডিয়ামে নিজের সেই বিধ্বংসী রূপে ফিরলেন লিওনেল মেসি। একবার-দুবার নয়, গুনে গুনে তিনবার বলিভিয়ার জালে বল জড়িয়েছেন মেসি, সঙ্গে সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও দুটি গোল। আর্জেন্টিনার ৬ গোলের ৫টিতেই প্রত্যক্ষ অবদান মেসির।

উড়ন্ত পারফরম্যান্সের দিনে দারুণ একটি রেকর্ডে উঠেছে লিওনেল মেসির নাম। আর্জেন্টিনার জার্সিতে এটি মেসির ১০ম হ্যাটট্রিক। দেশের হয়ে যৌথভাবে সর্বোচ্চ হ্যাটট্রিকের রেকর্ড এটি। এর আগে পর্তুগালের হয়ে ১০টি হ্যাটট্রিক করে এ তালিকায় এককভাবে শীর্ষে ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো।

এদিন, ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষের রক্ষণকে চেপে ধরে আর্জেন্টিনা। ম্যাচের ১৯তম মিনিটে লাউতারোর পাস থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি। বিরতির আগে বাকি দুই গোলেও ছিল মেসির অবদান। ৪৩তম মিনিটে সতীর্থের থ্রু বল ধরে এগিয়ে যান আর্জেন্টাইন অধিনায়ক। তিনি নিজে শট নেয়ার সুযোগ পেয়েও তা বাঁদিকে থাকা মার্টিনেজকে দেন। বক্সে ঢুকে নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন মার্টিনেজ। এরপর প্রথমার্ধের যোগ করা সময়ে মাঝমাঠ থেকে মেসির উঁচু করে বাড়ানো থ্রু বল ধরে কোনাকুনি শটে জালে জড়ান আলভারেজ।

দ্বিতীয়ার্ধেও জারি থাকে আর্জেন্টিনার আধিপত্য। ৬৯তম মিনিটে নাহুয়েল মলিনার পাস থেকে গোল করেন আলমাদা। এরপর শুরু হয় মেসির জাদু। ৮৪তম মিনিটে পালাসিওর পাস থেকে এবং দুই মিনিট পর নিকো পাসের পাস থেকে আন্তর্জাতিক ফুটবলে নিজের দশম হ্যাটট্রিক পূর্ণ করেন এমএলটেন।

আর তাতে ক্রিস্টিয়ানো রোনালদোর গড়া আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের রেকর্ডে ভাগ বসালেন মেসি। পর্তুগালের হয়ে এখন পর্যন্ত ২১৭ ম্যাচ খেলে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ১৩৩ গোল করেছেন রোনালদো। এ রেকর্ডের পথে ১০টি হ্যাটট্রিক করেছেন পর্তুগিজ সুপারস্টার।

অন্যদিকে আর্জেন্টিনার হয়ে আজ ১৮৮তম ম্যাচে খেলতে নেমে ১০ম হ্যাটট্রিকের দেখা পেলেন মেসি। দেশের হয়ে সাবেক বার্সা তারকার গোলসংখ্যা বেড়ে দাঁড়াল ১১২টি। আন্তর্জাতিক ফুটবলে ৯টি হ্যাটট্রিক নিয়ে এ তালিকায় দুইয়ে আছেন সুইডেনের সভেন রেইডেল।

দেশের হয়ে ১৯ বছর আর প্রায় দুইশ ম্যাচে ক্যারিয়ারে এই প্রথমবার একই ম্যাচে একাধিক গোল করার পাশাপাশি একাধিক গোলে সহায়তা করলেন ‘এলএমটেন’। এছাড়াও লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ে একমাত্র খেলোয়াড় হিসেবে এখন তিনটি হ্যাটট্রিক মেসির। ব্রাজিলের দুই সাবেক খেলোয়াড় তোস্তাও ও জিকোর পর এই মহাদেশের বিশ্বকাপ বাছাইয়ে একই প্রতিপক্ষের বিপক্ষে দু’টি হ্যাটট্রিক করা তৃতীয় খেলোয়াড়ও মেসি।