চাহিদার তুলনায় সরবরাহ না থাকায় ডিমের দাম বেড়েছে: বাণিজ্য উপদেষ্টা

বাজারে চাহিদার তুলনায় সরবরাহ না থাকায় ডিমের দাম বেড়েছে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, মেশিন দিয়ে তো ডিম বানানো যাবে না।

সোমবার রাজধানীর কারওয়ানবাজারে ডিম, ব্রয়লার মুরগিসহ অন্যান্য নিত্যপণ্যের দাম ও সরবরাহ পরিস্থিতি তদারকি শেষে এ কথা জানান বাণিজ্য উপদেষ্টা।

তিনি বলেন, বাজারে ডিমের চাহিদা সাড়ে চার থেকে পাঁচ কোটি। বাজারে চাহিদা অনুযায়ী সরবরাহ নেই। ডিম তো আর আমি মেশিন দিয়ে তৈরি করতে পারব না। বাজারে সরবরাহ নেই, তাই দাম বেড়েছে।

যারা দোকান বন্ধ রেখে ডিম বিক্রি করছে না ও সরবরাহ সংকট তৈরি করছে প্রয়োজনে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়ে তিনি আরও বলেন, উৎপাদন কম হলে বাজার মনিটরিং করে কোন সুফল পাওয়া যাবে না।

বাণিজ্য উপদেষ্টা বলেন, বাজারে জিনিসপত্রের যে দাম তাতে আমরাও খুব সন্তুষ্ট না। আমরা চেষ্টা করছি যতটা সম্ভব ভোক্তাদের কষ্টটা লাঘব করার জন্য। আমরা চাই না ব্যবসায়ীরা ব্যবসা করতে গিয়ে লোকসান করুক, কিন্তু অস্বাভাবিক লাভ করাও আপত্তিকর। বিশেষ করে পাইকারি বাজারের সঙ্গে খুচরা বাজারের মধ্যে দামের ব্যবধান অস্বাভাবিক হওয়ার বিষয়টি খারাপ।

তিনি বলেন, কাঁচাবাজারে শাকসবজির দাম বৃদ্ধি হয়েছে। কারণ বাজারে জোগান কম, চাহিদার থেকে জোগান কম হলে দাম বেড়ে যায়, সেটাই স্বাভাবিক। দেশের অনেক স্থানে বন্যা হয়েছে, তার ওপর আবার বৃষ্টি হচ্ছে, এতে অনেক জায়গায় খেতখামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এর প্রভাব পড়ছে বাজারের সরবরাহে। তবে তারপরও আমরা দাম কমানোর চেষ্টা করছি।

সরকার দাম বেঁধে দেওয়ার পরও জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে আসছে না কেন এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, দাম বেঁধে কিন্তু পৃথিবীর কোনো দেশেই পণ্যের মূল্য নিয়ন্ত্রণ করা যায় না। তবে আমরা চেষ্টা করছি উৎপাদক, পাইকারি বাজার এবং ভোক্তা পর্যায়ের মধ্যে যেন দামের পার্থক্যে সামঞ্জস্য থাকে, খুব বেশি ব্যবধান যেন না হয়।

নিত্যপণ্যের দাম হ্রাসের ব্যাপারে বর্তমান সরকার ব্যর্থ কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. সালেহউদ্দিন বলেন, মাত্র দুই মাসে আপনারা একটা সরকারকে ব্যর্থ বলছেন। আর ১৫ বছরে যারা ব্যর্থ হলো, তাদের ব্যাপারে আপনারা কিছু বলছেন না। আর নিত্যপণ্য একটি জটিল বিষয়, এ ব্যাপারে একটু ধৈর্য ধরতে হবে। শুধু সিন্ডিকেটের কথা বলে তো আমরা পার পাব না। এই সিন্ডিকেট যেন না হতে পারে আমরা সেই চেষ্টা করছি।