আওয়ামী লীগের প্রভাবশালী ১২০ জনের সম্পদের খোঁজে ৫০ কমিটি

আওয়ামী লীগের আমলে অঢেল সম্পদের মালিক হওয়া ১২০ জন প্রভাবশালী ব্যক্তির অবৈধ সম্পদের খোঁজে নেমেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। এ জন্য গঠন করা হয়েছে ৫০টি কমিটি।

ছাত্র-জনতার দুর্বার আন্দোলনের পর, গত পাঁচ আগস্ট দুপুরে, দেশ ছেড়েছিলেন ক্ষমতাচ্যূত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিযোগ রয়েছে, ২০০৯ সাল থেকে তার টানা শাসন আমলে ব্যাপক দুর্নীতির। এই ১৫ বছরে যারা শেখ হাসিনার আস্থায় ছিলেন, তাদের প্রায় সবাই সম্পদের পাহাড় গড়েছেন। আওয়ামী লীগ সরকারের পতনের পর এমন বহু অভিযোগ জমা পড়ে দুর্নীতি দমন কমিশনে।

অভিযোগগুলোর গোয়েন্দা অনুসন্ধান শেষে, ৭ আগস্ট সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বিরুদ্ধে প্রথম প্রকাশ্য অনুসন্ধান শুরু করে দুদক। ৫শ’ কোটি টাকার অস্বাভাবিক লেনদেন আর একশ’ কোটি টাকার অবৈধ সম্পদ পেয়ে ত্রিশ কর্ম দিবসের মধ্যে, গত নয় অক্টোবর আসাদুজ্জামান খান কামালের বিরুদ্ধে পাঁচটি মামলা করে দুদক। যেখানে আসামি তার পরিবারের অন্য সদস্যরাও।

এরপর একে একে আওয়ামী লীগ সরকারের এমন প্রভাবশালী ১২০ জনের বিরুদ্ধে প্রকাশ্য অনুসন্ধানে দুদক। যাদের মধ্যে রয়েছেন, সাবেক মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য, সচিব আর বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান।

দুদক জানিয়েছে, এ জন্য গঠন করা ৫০ কমিটির প্রতিটিই কমপক্ষে ৩ সদস্যের। যার নেতৃত্বে রয়েছেন একজন করে উপপরিচালক। অভিযুক্তদের সম্পদের খোঁজে সম্ভাব্য সব জায়গায় যাচ্ছে অনুসন্ধান টিম। চিঠি দেয়া হচ্ছে দেশের বাইরেও। কারণ নির্ধারিত সময়ের মধ্যেই এসব অনুসন্ধান শেষ করতে চায় দুদক।