ইসরাইলবিরোধী পোস্ট করায় ওমরাহ হজে ইরাকি সেনা কর্মকর্তা আটক

দখলদার ইসরাইলের বর্বর আগ্রাসনের বিরোধিতা করে সামাজিক মাধ্যমে পোস্ট দেয়ায় ইরাকের এক সেনা কর্মকর্তাকে ওমরাহ হজ পালনের সময় আটক করেছে সৌদি সরকার।

মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম দি নিউ আরবের বরাতে পার্সটুডে জানিয়েছে, ইরাকের ওই সেনা কর্মকর্তার নাম লেফটেন্যান্ট কর্নেল ওমর নিজার।

ওমরাহ হজ পালনের আগে নিজার সামাজিক মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেছিলেন, যাতে তিনি গাজা এবং লেবাননের হিজবুল্লাহ যোদ্ধাদের বিজয় কামনা করেন।

এই ভিডিও পরবর্তীতে সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ধারণা করা হচ্ছে ভিডিওটি পোস্ট করার কারণেই কর্নেল নিজারকে সৌদি কর্তৃপক্ষ আটক করেছে। 

কর্নেল নিজারের আইনজীবী ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনকে জানিয়েছেন, আটক করার পর সৌদি কর্তৃপক্ষ দেশটির রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থা বা এসএস’র কাছে নিজারকে হস্তান্তর করেছে এবং পরবর্তীতে তার ভাগ্যে কি ঘটেছে তা পরিষ্কার নয়।

গেলো বছরের অক্টোবর মাসের ৭ তারিখে ইসরাইলে এই দশকের সবচেয়ে বড় সামরিক অভিযান চালায় গাজার হামাস সরকার। এর পরপরই গাজায় বিমান হামলা ও স্থল হামলা শুরু করে ইসরাইল। এ আগ্রাসনে ৪২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন এক লাখের বেশি মানুষ।

যুক্তরাষ্ট্র ও ইউরোপের কিছু দেশ ছাড়া চলমান গণহত্যার বিরুদ্ধে ফুঁসে উঠেছে পুরোবিশ্ব। তবে সৌদি সরকার শুরু থেকেই ইসরাইলকে সমর্থন দিয়ে আসছে। সরাসরি অস্ত্র-অর্থ দিয়ে ইসরাইলকে সাহায্য না করলেও ইসরাইলের কোনো সমালোচনাকে সহ্য করছে না সৌদি প্রশাসন। প্রায় একই ধরনের অভিযোগে এর আগেও দেশটিতে একাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে।