টাটা গ্রুপের বিভিন্ন শেয়ারের দাম ঊর্ধ্বমুখী

টাটা ট্রাস্টের নতুন চেয়ারম্যান হিসেবে নোয়েল নাভাল টাটার নাম ঘোষিত হওয়ার ফলে পুঁজিবাজারে টাটা গ্রুপের বিভিন্ন কোম্পানির শেয়ারদরে ইতিবাচক প্রভাব পড়েছে। আজ শুক্রবার ভারতের এই শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠীর দুটি বাদে বাকি সব কোম্পানির শেয়ারের দাম ১ থেকে ৩ শতাংশ পর্যন্ত বেড়েছে। এটাকে টাটা গ্রুপের প্রতি বিনিয়োগকারীদের আস্থার নিদর্শন বলে মনে করা হচ্ছে।

ভারতের শেয়ারবাজারে টাটা গ্রুপের তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দামে সার্বিকভাবে আজ মিশ্র প্রবণতা দেখা গেছে। এই গোষ্ঠীর শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে আজ টাটা মোটরস, টাটা স্টিল, টাটা কনজিউমার প্রোডাক্টস, টাটা কমিউনিকেশনস ও টাইটানসহ আরও কিছু প্রতিষ্ঠানের শেয়ারদর ১ শতাংশ বেড়েছে। তবে টাটা কেমিক্যালস, ট্রেন্ট, টাটা ইনভেস্টমেন্ট করপোরেশনের শেয়ারের দাম আজ ২ থেকে ৩ শতাংশ পর্যন্ত বেড়েছে। টাটা কনসালট্যান্সি সার্ভিসেসের (টিসিএস) শেয়ারের দাম প্রায় ২ শতাংশ কমেছে। এ ছাড়া টাটার অটোমোটিভ, ব্রডকাস্ট, কমিউনিকেশন, হেলথকেয়ার ও পরিবহনসংক্রান্ত ডিজাইন ও প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান টাটা এলক্সজির শেয়ারদর ১ শতাংশের মতো পড়েছে।

নোয়েলের টাটা ট্রাস্টের চেয়ারম্যান হওয়াকে ইতিবাচক দৃষ্টিতে দেখছেন বিশ্বেষকেরা। তাঁরা মনে করেন, নোয়েলের এই দায়িত্ব পাওয়ার ফলে টাটা সন্সের কোম্পানিগুলোর ওপর টাটা পরিবারের নিয়ন্ত্রণ বজায় থাকবে, যা তাদের জনহিতকর কার্যক্রমের ধারা সমুন্নত রাখবে। কারণ টাটা সন্সের কোম্পানিগুলোর ইক্যুইটি শেয়ার মূলধনের ৬৬ শতাংশই রয়েছে এই জনহিতকর ট্রাস্টের হাতে। ট্রাস্টটি শিক্ষা, স্বাস্থ্য, মানুষের জীবিকা উপার্জন এবং শিল্প ও সংস্কৃতির উন্নয়ন ও সমর্থনে অর্থ ব্যয় করে থাকে।

টাটা গোষ্ঠীর জনহিতৈষী কার্যক্রম বিভাগ ‘টাটা ট্রাস্ট’-এর নতুন চেয়ারম্যান হিসেবে আজ শুক্রবার রতন টাটার সৎভাই নোয়েল নাভাল টাটার নাম ঘোষণা করা হয়েছে। টাটা ট্রাস্টি বোর্ডের সদস্যরা সর্বসম্মতভাবে তাঁকেই এ সংস্থার নতুন চেয়ারম্যান মনোনীত করেন। ট্রাস্টি সদস্যরা আশা করেন, নোয়েলের নেতৃত্বেও টাটা ট্রাস্ট দারুণভাবে এগিয়ে যাবে।

রতন টাটা ৯ অক্টোবর ৮৭ বছর বয়সে মুম্বাইয়ের ব্রিজ ক্যান্ডি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন। তিনি ছিলেন টাটা গ্রুপের ইমেরিটাস চেয়ারম্যান ও টাটা ট্রাস্টের চেয়ারম্যান। তাঁর মৃত্যুতে টাটা ট্রাস্টের নতুন চেয়ারম্যান কে হচ্ছেন, এ নিয়ে মৃদু আলোচনা শুরু হয়। যদিও নোয়েলকেই পদটির জন্য সবচেয়ে সম্ভাবনাময় বলে মনে করা হয়। কারণ ৬৭ বছরের নোয়েল টাটা স্যার রতন টাটা ট্রাস্ট ও স্যার দোরাবজি টাটা ট্রাস্টের সদস্য হওয়ায় টাটা ট্রাস্টের চেয়ারম্যান হওয়ার দৌড়ে তাঁকেই এগিয়ে রাখেন সবাই। খবর আনন্দবাজার ও বিজনেস স্ট্যান্ডার্ডের

টাটা সন্সের সাবেক পর্ষদ সদস্য আর গোপালকৃষ্ণণ বলেন, ‘নোয়েল খুব ভালো ও বিচক্ষণ মানুষ। তাঁর ব্যবসা পরিচালানা এবং বড় প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যাওয়ার মতো দক্ষতা রয়েছে। ফলে ট্রাস্টে নতুন মাত্রা সংযোজন করতে পারবেন তিনি। যেটা ট্রাস্ট চালানোর ক্ষেত্রে খুবই জরুরি।’

নোয়েল টাটা ২০১৪ সালে টাটা গ্রুপের পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান ট্রেন্ট লিমিটেডের চেয়ারম্যান নির্বাচিত হন। তাঁর দায়িত্ব নেওয়ার পর থেকেই প্রতিষ্ঠানটির মুনাফা অর্জনের পরিমাণ বাড়তে থাকে। বদৌলতে গত এক দশকে পুঁজিবাজারে কোম্পানিটির শেয়ারের দাম ছয় হাজার শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। ট্রেন্ট লিমিটেডে যোগ দেওয়ার আগে নোয়েল টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডে ছিলেন। ওই প্রতিষ্ঠানে তিনি ২০১০ থেকে ২০২১ সাল পর্যন্ত কাজ করেন। এই সময়ে কমোডিটি ব্যবসাপ্রতিষ্ঠান টাটা ইন্টারন্যাশনালের আয় বার্ষিক আয় ৫০ কোটি মার্কিন ডলার থেকে বেড়ে ৩০০ কোটি ডলারে উন্নীত হয়, যেটাকে মূলত নোয়েলের সাফল্য বলেই মনে করে ভারতের এই শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী।

নোয়েল টাটা অবশ্য টাটা গোষ্ঠীর অন্য প্রতিষ্ঠানের সঙ্গেও জড়িত রয়েছেন। তিনি টাটা স্টিল ও ভোল্টাসের মতো সংস্থার পর্ষদ সদস্য।

নোয়েলের তিন সন্তান রয়েছে। তাঁরা হলেন মায়া, নেভিল ও লিয়া। এই তিনজনও টাটা গোষ্ঠীর বিভিন্ন দাতব্য সংস্থার ট্রাস্টি সদস্য।

রতন ও নোয়েল টাটার বাবা ছিলেন নাভাল টাটা। নোয়েল হলেন নাভালের দ্বিতীয় স্ত্রীর সন্তান।