প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মন্টিটস্কি। 

বুধবার প্রধান উপদেষ্টার তেজগাঁও কার্যালয়ে তাদের এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এসময় ঢাকায় রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত হিসেবে তিন বছরেরও বেশি মেয়াদে তার ঘটনাবহুল সময়ের কথা স্মরণ করেন মন্টিটস্কি। তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অগ্রগতি সম্পর্কে প্রধান উপদেষ্টাকে আপডেট করেন, যা আগামী বছর বিদ্যুৎ উৎপাদন করবে বলে আশা করা হচ্ছে। প্ল্যান্টটি প্রাথমিকভাবে রাশিয়ার অর্থায়নে পরিচালিত হয় এবং এর বিশেষজ্ঞরা প্রকল্পটি বাস্তবায়ন করছেন।

বৈঠকে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রমের বাংলাদেশে অনুসন্ধান কার্যক্রম, রাশিয়ার গম ও সার রফতানি এবং রূপপুর প্লান্টের ঋণ পরিশোধ নিয়েও আলোচনা হয়।

প্রধান উপদেষ্টা বিদ্যুৎ ও জ্বালানি খাতে রাশিয়ার সহযোগিতা এবং বাংলাদেশে গম ও সার সরবরাহকারী হিসেবে রাশিয়ার ভূমিকার প্রশংসা করেন। তিনি বলেন, অন্তর্বর্তী সরকার রূপপুর প্রকল্পের অর্থ প্রদানের সমস্যা সমাধান করবে। 

বাংলাদেশে রাশিয়ার আরও বিনিয়োগকে স্বাগত জানান প্রধান উপদেষ্টা। তিনি বলেন, আমরা একসঙ্গে কাজ করবো।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন এসডিজি বিষয়ক বিভাগের সিনিয়র সচিব ও প্রধান লামিয়া মোর্শেদ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. আবুল হাসান মৃধা।