ওসামা বিন লাদেনের ছেলেকে ফ্রান্স ছাড়ার নির্দেশ

আল-কায়েদার প্রয়াত প্রধান ওসামা বিন লাদেনের ছেলে ওমর বিন লাদেনকে ফ্রান্স ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সন্ত্রাসবাদ নিয়ে করা এক মন্তব্যের জেরে এই নির্দেশ দেয়া হয়েছে বলে মঙ্গলবার (১০ অক্টোবর জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে এ বিষয়ে লাদেনপুত্র ওমরের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। খবর রয়টার্স।

স্বরাষ্ট্রমন্ত্রী ব্রুনো রিটেইলিউ বলেন, ওমর বিন লাদেনকে ফ্রান্স থেকে নিষিদ্ধ করার আদেশে স্বাক্ষর করা হয়েছে। সে যেন কোনোভাবেই ফ্রান্সে ফরতে না পারে তা প্রশাসন নিশ্চিত করবে। তবে তাকে নির্বাসিত করার সময় বা কোথায় পাঠানো হয়েছে সে ব্যাপারে বিস্তারিত জানাননি তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ওমর বেশ কয়েক বছর ধরে একজন ব্রিটিশ নাগরিকের স্বামী হিসেবে ফ্রান্সের অরন অঞ্চলে বসবাস করতেন। ২০২৩ সালে ওমর সামাজিক মাধ্যমে সন্ত্রাসবাদের পক্ষে একটি পোস্ট দিয়েছিলেন।

প্রসঙ্গত, ২০০৬ সালে লাদেনপুত্র ওমর তাঁর চেয়ে ২০ বছরের বড় এক ব্রিটিশ নারীকে বিয়ে করেন। বিয়ের পর তার স্ত্রী নাম পাল্টে মুসলিম নাম জেইনা মোহাম্মেদ নেন। এরপর ওমর যুক্তরাজ্যে বসবাস করতে চাইলেও দেশটি তার আবেদন প্রত্যাখ্যান করে। পরে স্পেনও তার থাকার আবেদন বাতিল করে। ফ্রান্সে বসবাসের সময় তিনি ছবি আকায় থিতু হয়েছিলেন বলে জানা যায়।

উল্লেখ্য, ২০১১ সালে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর এক অভিযানে ওসামা বিন লাদেন নিহত হন।