অন্তর্বর্তীকালীন সরকারের পরিস্থিতি অনেকটাই ঢিলেঢালা: রিজভী

অন্তর্বর্তীকালীন সরকারের পরিস্থিতি অনেকটাই ঢিলেঢালা বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মঙ্গলবার রাজধানীর গুলশানে এক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

এই সরকারের পরিস্থিতি যা দেখছি তা অনেকটাই ঢিলেঢালা। যেটা আরেকটু শক্ত হতে পারত। এত এলোমেলো অবস্থায় তারা দায়িত্ব নিয়েছিলেন, তা আসলে সিস্টেমেটিক্যালি নিয়ে আসা উচিত।

তিনি বলেন, সরকার পরিচালনায় যে আর্টিকুলেশন দরকার তা এই সরকারের মধ্যে আসা উচিত।

অন্তর্বর্তীকালীন সরকারের সফলতাও দৃশ্যমান হচ্ছে বলে উল্লেখ করেন বিএনপির সিনিয়র এই নেতা। তিনি বলেন, পূর্বাঞ্চলের বন্যা নিয়ন্ত্রণে এই সরকার সফল। এবারই প্রথম কোনো বন্যার ত্রাণ নিয়ে কোনো অভিযোগ ওঠেনি।

এইচএসসিতে অটোপাসের সমালোচনাও করেন রিজভী। তিনি বলেন, এইচএসসি পরীক্ষা না নিয়ে পাস করে দেয়াটা একটা প্লাস্টিকের মেরুদণ্ডতে পরিণত করে। এটা আসলে মানা যায় না। অটোপাস এটা খুব খারাপ জিনিস। পরীক্ষাটা নেয়া উচিত ছিল। কোটা আন্দোলন তো শিক্ষার তাগিদ থেকেই হয়েছিল। আমি মনে করি এই পরীক্ষা না নেয়াটা নীতিগত একটা সংঘর্ষ হলো।

অতীতের অভিজ্ঞতা কাজে লাগালে স্বৈরাচারের আর উত্থান ঘটবে না উল্লেখ করে তিনি বলেন, একটা রাষ্ট্রের চরিত্র পৃথিবীর কাছে হিংস্র হিসেবে উন্মোচিত হয়েছে। শেখ হাসিনা সেই হরিলুটের হিংস্র শাসন ব্যবস্থা কায়েম করেছিল। ফ্যাসিবাদের সঙ্গে জড়িত সব অপরাধীকে বিচারের আওতায় আনতে হবে।

রিজভী বলেন, ছাত্র-জনতার গণ অভ্যুত্থানে কতজন শহীদ হয়েছেন তাদের পুনর্বাসন করা এবং তালিকা করা উচিত। সেটি খুব দ্রুত গতিতে করা দরকার।