সেন্টমার্টিনে রাতে অবস্থান নিয়ে যা জানালেন উপদেষ্টা

সেন্টমার্টিন দ্বীপে পর্যটকদের নিবন্ধন এবং রাতে অবস্থান করতে না দেওয়ার সিদ্ধান্ত নতুন নয় উল্লেখ করে পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আসছে পর্যটন মৌসুমের আগেই আইন ও নীতি বাস্তবায়নের চেষ্টা করা হবে। সোমবার দুপুরে, সচিবালয়ে এসব কথা বলেন তিনি।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, সেন্টমার্টিনে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা হবে। পাশাপাশি, পর্যটকের সংখ্যা সীমিত করা এবং দ্বীপে রাত্রিযাপন নিষিদ্ধসহ বেশ কিছু পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, সেন্টমার্টিনে বিপন্ন প্রাণী আছে। ১৯৯৯ সালে এটিকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ঘোষণা করা হয়। ৯ সেপ্টেম্বর ২০১৮ সালে সালেই সিদ্ধান্ত ছিল পর্যটকরা রাতে থাকতে পারবেন না। ২০২০ সালে সিদ্ধান্ত হয় রেজিস্ট্রেশন করতে হবে। সে সময় প্রতিদিন ১২৫০ পর্যটক নিদিষ্ট করা হয়েছিল। পরে ২০২৩ সালে প্রতিদিন ৮৮২ পর্যটক নিদিষ্ট করার সিদ্ধান্ত হয়।

উপদেষ্টা বলেন, সেন্টমার্টিন, কক্সবাজার এবং কুয়াকাটাকে সিঙ্গেল ইউজ প্লাস্টিকমুক্ত করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এই প্রবাল দ্বীপ দেশে একটিই আছে, তাই একে রক্ষা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। সেন্টমার্টিনকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাঁচিয়ে রাখতে চাই। দ্বীপটিকে কোলাহলমুক্ত দেখতে চাই।

পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান আরও বলেন, সিঙ্গেল ইউজ প্লাস্টিক নিষিদ্ধ করতে আগের নির্দেশিকাগুলো মানতে হবে। এছাড়া পর্যটন মৌসুম শুরুর আগেই হোটেল মালিক, ট্যুর অপারেটর ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

পরিবেশ ধ্বংস করে নগরায়ন নয়: পরিবেশ উপদেষ্টা

পরিবেশ ধ্বংস করে নগরায়ন গ্রহণযোগ্য নয়, এমন মন্তব্য করে বন ও জলবায়ু উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, সৃষ্টিলগ্ন থেকেই রাজউকের জবাবদিহিতা ও স্বচ্ছতা নেই।

সোমবার সকালে রাজউক ভবনে বিশ্ব বসতি দিবসের আলোচনায় জলবায়ু উপদেষ্টা বলেন, তরুণ আর নগর বিশেষজ্ঞদের পরামর্শে সুস্থ-সুন্দর নগর গড়ে তুলতে হবে। উপদেষ্টা বলেন বসতি মানে শুধু বাসা-বাড়ি নয়, বাসযোগ্য অবস্থানকেও বোঝায়।

আলোচনায় অংশ নিয়ে গৃহায়ন ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন, রাজউকসহ নগর সংস্থার সংস্কার প্রয়োজন। ঢাকায় গরিবের আবাসনের ব্যবস্থা নেই। সেটা গড়ে তোলাই সরকারের মূল চ্যালেঞ্জ। এ সময় তিনি সব কোটা বাদ দিয়ে নগরবাসীর জন্য জমি বরাদ্দ দেয়ার প্রস্তাবও দেন।