শেখ হাসিনার বিরুদ্ধে আরো দুই হত্যা মামলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যাত্রাবাড়ীতে ইমন ও রাকিব নামের দুই যুবককে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১২৩ জনের বিরুদ্ধে আরো দুটি মামলা করা হয়েছে।

সোমবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলী হায়দারের আদালতে মামলা দুটির আবেদন করা হয়। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে এ বিষয়ে কোনো মামলা বা জিডি আছে কি না- সে বিষয়ে যাত্রাবাড়ী থানা পুলিশকে প্রতিবেদন দাখিল করতে বলেছেন।

ইমন হত্যা মামলায় শেখ হাসিনা, শেখ রেহানাসহ ১০৭ জনকে আসামি করে মামলা করেছেন ইমনের মা জোসনা। অন্য আসামিদের মধ্যে রয়েছেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, হাবিবুর রহমান, হারুন-অর-রশীদ ও বিপ্লব কুমার সরকার।

মামলার অভিযোগ থেকে জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গত ১৯ জুলাই দুপুরে রায়েরবাগ ফুট ওভারব্রিজের নিচে পুলিশ, আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালায় ও গুলিবর্ষণ করে। এতে ইমনের মাথায় গুলি লাগে। তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

অন্যদিকে রাকিব হত্যা মামলায় শেখ হাসিনাসহ ১৬ জনকে আসামি করেছেন রাকিবের মা কহিনূর বেগম। অন্য আসামিদের মধ্যে রয়েছেন আসাদুজ্জামান খান কামাল, মশিউর রহমান সজল, হারুনর রশীদ মুন্না, আবু আহমেদ মন্নাফী ও কামরুল হাসান রিপন।

মামলায় অভিযোগ করা হয়, গত ৫ আগস্ট দুপুরে যাত্রাবাড়ীর কুতুবখালী টোলপ্লাজার সামনে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ গুলি চালায়। সেখানে গুলিবিদ্ধ হয়ে রাকিব মারা যান।