টানা তিন মাস সংকোচনের ধারায় অর্থনীতি, সেপ্টেম্বরে পিএমআই ৪৯.৭

জুলাই ও আগস্ট মাসের ধারাবাহিকতায় সেপ্টেম্বর মাসেও অর্থনীতি সংকোচনের ধারায় ছিল। যদিও আগস্ট মাসের তুলনায় সংকোচনের গতি কমেছে। আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে পারচেজিং ম্যানেজার্স ইনডেক্সের (পিএমআই) মান ৬ দশমিক ২ পয়েন্ট বেড়েছে।

সেপ্টেম্বর মাসে পিএমআই সূচক ছিল ৪৯ দশমিক ৭; আগস্ট মাসে যা ছিল ৪৩ দশমিক ৫। পিএমআই সূচকের মান ৫০-এর নিচে থাকার অর্থ হলো, অর্থনীতি সংকুচিত হয়েছে।

মোট ১০০ নম্বরের মধ্যে এই সূচক প্রণয়ন করা হয়। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স (এমসিসিআই) ও পলিসি এক্সচেঞ্জ প্রতি মাসে যৌথভাবে এই সূচক প্রণয়ন করছে।

সেপ্টেম্বর মাসের সূচক থেকে বোঝা যাচ্ছে, আগস্ট মাসের তুলনায় অর্থনীতি ধীরে ধীরে উন্নতির দিকে এগোচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, যদিও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে এখনো চ্যালেঞ্জ আছে। সামগ্রিকভাবে অর্থনীতি টানা তিন মাস ধরে সংকুচিত হচ্ছে। অর্থাৎ জুলাই মাস থেকে দেশে যে রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি হয়, ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পরও তার জের চলছে।

অর্থনীতির মূল চারটি খাতের ভিত্তিতে এই পিএমআই সূচক প্রণয়ন করা হচ্ছে। সেগুলো হলো কৃষি, উৎপাদন, নির্মাণ ও সেবা। দেখা যাচ্ছে, সেপ্টেম্বর মাসে কেবল উৎপাদন খাত সম্প্রসারণের ধারায় ফিরেছে। বাকি তিনটি খাত এখনো সংকোচনের ধারায় আছে।

আশার দিক হলো, সব খাতেই ঘুরে দাঁড়ানোর লক্ষণ দেখা যাচ্ছে। কৃষি খাতের পিএমআইয়ের মান ছিল ৪৭; আগস্ট মাসে যা ছিল ৩৮ দশমিক ৭। উৎপাদন খাতের ৫২ দশমিক ৬; আগস্ট মাসে যা ছিল ৪৭ দশমিক ৭। নির্মাণ খাতের ৪৬; আগস্টে যা ছিল ৪০ আর সেবা খাতের ৪৯ দশমিক ৪; আগস্টে যা ছিল ৪৩ দশমিক ২।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট অস্থিতিশীলতার জেরে জুলাই মাসে দেশের অর্থনীতির প্রধান চারটি খাত সংকুচিত হয়। পারচেজিং ম্যানেজার্স ইনডেক্স বা পিমএআই সূচকের মান ৩৬ দশমিক ৯-এ নেমে আসে। জুন মাসে যা ছিল ৬৩ দশমিক ৯। অর্থাৎ এক মাসের ব্যবধানে দেশে পিএমআই সূচকের মান কমে যায় ২৭ পয়েন্ট। এরপর পরিস্থিতির উন্নতি হলেও অর্থনীতি এখনো সম্প্রসারণের ধারায় ফিরতে পারেনি। জুলাই মাসের পর সূচক বেড়েছে প্রায় ১৩ পয়েন্ট।

তবে পিএমআই সূচকের প্রতিবেদনে বলা হয়েছে, ভবিষ্যতের ব্যবসা সূচক ইতিবাচক। কৃষি, উৎপাদন, নির্মাণ, সেবাসহ সব প্রধান খাতের দ্রুত হারে সম্প্রসারণ হবে বলে ধারণা করা হচ্ছে। শিল্পাঞ্চলে এখনো অস্থিরতা আছে, সে কারণে উৎপাদন ব্যাহত হচ্ছে। তার মধ্যেও সেপ্টেম্বর মাসে উৎপাদন খাত সম্প্রসারণের ধারায় ফিরেছে। এই বাস্তবতায় ভবিষ্যতের বিষয়ে শিল্পোদ্যোক্তারা আশাবাদী।

গত মে মাসে প্রথম পিএমআই সূচক প্রকাশ করা হয়, যদিও ২০২৩ সালের ডিসেম্বর থেকে সূচকের মান নির্ণয় করা হচ্ছে। এই সময়ের মধ্যে জুলাই মাসেই প্রথম সূচক ৫০-এর নিচে নেমে আসে।

মার্চ মাসে দেশে পিএমআই সূচকের মান ছিল ৬৪ দশমিক ৩ শতাংশ; এপ্রিল মাসে ৬২ দশমিক ২ শতাংশ; মে মাসে ৭০ দশমিক ১ শতাংশ।