বাংলাদেশকে অলআউট করে পাকিস্তানের যে বিশ্ব রেকর্ডে ভাগ বসিয়েছে ভারত

শোচনীয়—গোয়ালিয়রে গতকাল রাতে প্রথম টি–টোয়েন্টিতে ভারত এর কাছে বাংলাদেশ এর হার এক শব্দে ব্যাখ্যা করলে এটা লেখাই যায়।

নতুন আন্তর্জাতিক ভেন্যু শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ১ বল বাকি থাকতে ১২৭ রানে অলআউট হয় বাংলাদেশ। টি–টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ভারত ৭ উইকেট আর ৪৯ বল হাতে রেখেই লক্ষ্য টপকে যায়।

অভিষিক্ত অলরাউন্ডার নীতিশ রেড্ডি ছাড়া ভারতের সব বোলারই কাল উইকেট পেয়েছেন। অর্শদীপ সিং ও বরুণ চক্রবর্তী পান ৩টি করে উইকেট। ১টি করে শিকার হার্দিক পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর ও অভিষিক্ত ফাস্ট বোলার মায়াঙ্ক যাদবের। তাসকিন আহমেদ হন রানআউট।

বাংলাদেশকে কাল অল্প রানে গুটিয়ে দিয়ে আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে পাকিস্তানের সঙ্গে একটি বিশ্ব রেকর্ডে ভাগ বসিয়েছে ভারত। চিরপ্রতিদ্বন্দ্বী ভারত–পাকিস্তান এখন এই সংস্করণে প্রতিপক্ষকে সবচেয়ে বেশিবার অলআউট করার হিসাবে যৌথভাবে শীর্ষে। দুই দলই প্রতিপক্ষকে ৪২ বার করে অলআউট করেছে। তবে ম্যাচের হিসাব করলে ভারতই সফল। পাকিস্তানের বোলার–ফিল্ডাররা ২৪৫ ম্যাচের মধ্যে ৪২টিতে প্রতিপক্ষের সব উইকেট নিতে পেরেছেন; এই সংখ্যায় পৌঁছাতে ভারতের লেগেছে ২৩৬ ম্যাচ।

তালিকায় ভারত–পাকিস্তানের পরেই আছে নিউজিল্যান্ড। কিউইরা এখন পর্যন্ত ২২০টি আন্তর্জাতিক টি–টোয়েন্টি ম্যাচ খেলে ৪০ বার প্রতিপক্ষকে গুটিয়ে দিয়েছে। শীর্ষ পাঁচের বাকি দুটি দল উগান্ডা ও ওয়েস্ট ইন্ডিজ। ক্রিকেট–বিশ্বকে চমকে দিয়ে সর্বশেষ টি–টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেওয়া উগান্ডা ৯৫ ম্যাচ খেলে ৩৫ বার প্রতিপক্ষকে অলআউট করেছে। ক্যারিবীয়রা ২০৫ ম্যাচ খেলে প্রতিপক্ষের সব উইকেট নিতে পেরেছে ৩২ বার।

প্রতিপক্ষকে সবচেয়ে বেশিবার অলআউট করার সুখকর রেকর্ড যেমন আছে, এর বিপরীতে আছে সবচেয়ে বেশিবার অলআউট হওয়ার বিব্রতকর রেকর্ডও। সেখানে বিশ্ব রেকর্ড গড়ার পথেই আছে টি–টোয়েন্টিতে অপেক্ষাকৃত কমজোরি দল বাংলাদেশ। কাল গোয়ালিয়রের ম্যাচটিসহ বাংলাদেশ ৩৯ বার এই সংস্করণে অলআউট হয়েছে।

বিব্রতকর এই রেকর্ডে সবার ওপরে শ্রীলঙ্কা। লঙ্কানরা ১৯৫ ম্যাচ খেলে ৪২ বার সব কটি উইকেট হারিয়েছে। শীর্ষ পাঁচের বাকি তিন দল নিউজিল্যান্ড (৩৭), রুয়ান্ডা (৩২) ও পাকিস্তান (৩২)।

বাংলাদেশ–ভারত টি–টোয়েন্টি সিরিজের বাকি আরও দুই ম্যাচ। সেই ম্যাচেও নাজমুল হোসেনের দল অলআউট হলে শ্রীলঙ্কার কাছাকাছি চলে আসবে। তবে দুই ম্যাচের মধ্যে যেকোনো একটিতে বাংলাদেশকে গুটিয়ে দিতে পারলেই প্রতিপক্ষে সবচেয়ে বেশিবার অলআউট করার দিক থেকে পাকিস্তানকে টপকে এককভাবে শীর্ষে উঠে যাবে ভারত।