বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে বিকেএমইএ কার্যালয়ের সামনে শ্রমিকদের অনশন

১০ অক্টোবরের মধ্যে নেমকন ডিজাইন লিমিটেড, ক্রোনী গ্রুপসহ সব পোশাকশ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ ও ত্রিপক্ষীয় ১৮ দফা চুক্তি বাস্তবায়নের দাবিতে অনশন করেছেন শ্রমিকেরা। আজ সোমবার বেলা ১১টার থেকে বেলা আড়াইটা পর্যন্ত নারায়ণগঞ্জের চাষাঢ়া এলাকায় বিকেএমইএর প্রধান কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালিত হয়।

আজ বেলা ১১টার দিকে নারায়ণগঞ্জ সদর উপজেলার সিদ্ধিরগঞ্জের পাঠানটুলি এলাকায় নেমকন ডিজাইন লিমিটেড এবং ফতুল্লার শাসনগাওয়ের ক্রোনী গ্রুপের অবন্তী কালার টেক্স ও ক্রোনী অ্যাপারেলস কারখানার শ্রমিকেরা বকেয়া বেতনের পরিশোধসহ বিভিন্ন দাবিতে নগরে বিক্ষোভ মিছিল করেন। বিক্ষুব্ধ শ্রমিকেরা নগরের চাষাঢ়ায় বিকেএমইএর প্রধান কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে অনশন কর্মসূচি পালন করেন। বিক্ষোভ ও অনশন কর্মসূচিতে নেতৃত্ব দেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহবুবুর রহমান। বেলা আড়াইটার দিকে বিকেএমইএ সভাপতি মোহাম্মদ হাতেম ১০ অক্টোবরের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকেরা অনশন ভাঙেন।

শ্রমিকদের অভিযোগ, গত তিন মাস শ্রমিকদের বেতন পরিশোধ করছে না। শ্রমিক ছাঁটাই ও সন্ত্রাসী দিয়ে শ্রমিক নির্যাতন করে আসছে। মালিকপক্ষ নানা অজুহাতে শ্রমিকদের বেতন পরিশোধে টালবাহানা করছে। ক্রোনী গ্রুপের অবন্তী কালার টেক্স ও ক্রোনী অ্যাপারেলস বকেয়া বেতন পরিশোধ ছাড়াই কারখানা বন্ধ করে দিয়েছে।

শ্রমিকনেতা মাহবুবুর রহমান বলেন, নারায়ণগঞ্জে ৬টি পোশাক কারখানার ১০ হাজারের মতো শ্রমিকের বেতন বকেয়া রয়েছে। অনেক প্রতিষ্ঠানের বেতন বকেয়া আছে ৫ থেকে ৭ মাসের। বেতন পরিশোধ এবং উপদেষ্টাদের উপস্থিতিতে সম্পাদিত ত্রিপক্ষীয় ১৮ দফা বাস্তবায়নের দাবিতে বিকেএমইএর প্রধান কার্যালয়ের সামনে শ্রমিকেরা অনশন করেছেন। মজুরি না পেয়ে শ্রমিকেরা আর্থিক সংকটে পরিবার–পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। ১০ অক্টোবরের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনে নামার হুঁশিয়ারি দেন এই শ্রমিকনেতা।

এ বিষয়ে বিকেএমইএর সভাপতি মোহাম্মদ হাতেম প্রথম আলোকে বলেন, ‘শ্রমিকদের পক্ষ থেকে লিখিত কোনো দাবি আমাদের কাছে আসেনি। মৌখিকভাবে যেটা আমাদের জানানো হয়েছে, সেটার জন্য আমরা কাজ করছি। ১০ অক্টোবরের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে, সেটা আগেই ঘোষণা দেওয়া হয়েছে। জেলা প্রশাসকসহ আমরা সবাই মিলে সমস্যা সমাধানে কাজ করছি।’

আদমজীতে অবস্থিত শিল্প পুলিশ-৪–এর পরিদর্শক (গোয়েন্দা) সেলিম বাদশা প্রথম আলোকে বলেন, নেমকন ও ক্রোনী গ্রুপের পোশাক কারখানার শ্রমিকদের কয়েক মাসের বেতন বকেয়া রয়েছে। শ্রমিকেরা বকেয়া মজুরি ও ন্যায্য পাওনার দাবিতে বিক্ষোভ ও বিকেএমইএ কার্যালয়ের সামনে অনশন কর্মসূচি পালন করেছেন। পোশাকশ্রমিকদের সমস্যার বিষয়টি আলোচনা করে সমাধানের চেষ্টা চলছে।