পাকিস্তানে আত্মঘাতী হামলায় নিহত দুই চীনা প্রকৌশলী

পাকিস্তানের করাচি বিমানবন্দরের কাছে সন্দেহভাজন আত্মঘাতী হামলায় দুই চীনা নাগরিক নিহত এবং অন্তত ১০ জন আহত হয়েছে। ঘটনাস্থল থেকে আরও একটি মরদেহ পাওয়া গেলেও, সেটি আনুষ্ঠানিকভাবে শনাক্ত করা যায়নি। ধারনা করা হচ্ছে, মরদেহটির আত্মঘাতী হামলাকারীর। খবর বিবিসি।

পাকিস্তানে চীনা দূতাবাস বলেছে, রোববার রাতের বিস্ফোরণটি সিন্ধু প্রদেশে একটি বিদ্যুৎ প্রকল্পে কাজ করা চীনা প্রকৌশলীদের একটি কনভয়কে লক্ষ্য করে একটি সন্ত্রাসী হামলা। হামলার দায় নিয়েছে, বিচ্ছিন্নতাবাদী বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ)। এই গোষ্ঠীটি চীনা নাগরিকদের প্রায়ই লক্ষ্যবস্তু করে আসছে।

দক্ষিণ সিন্ধু প্রদেশের আঞ্চলিক সরকার এক্সে এক পোস্টে বলেছে, বিমানবন্দরের মহাসড়কে একটি ‘ট্যাঙ্কার’ বিস্ফোরিত হয়েছে। আর চীনা দূতাবাস সোমবার এক বিবৃতিতে বলেছে, চীনের অর্থায়নে পরিচালিত পোর্ট কাসিম বিদ্যুৎ প্রকল্পের কর্মীদের একটি গাড়ি বহরকে লক্ষ্য করে ‘সন্ত্রাসী হামলা’ হলে নিহত হয় দুইজন।

দূতাবাস জানিয়েছে, হামলায় এক চীনা এবং বেশ কয়েকজন পাকিস্তানি নাগরিক আহত হয়েছেন। দূতাবাস স্থানীয় কর্তৃপক্ষকে হামলার তদন্ত করে খুনিদের কঠোর শাস্তি এবং একই সাথে চীনা নাগরিক, প্রতিষ্ঠান এবং প্রকল্পগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে বাস্তব পদক্ষেপ গ্রহণের আহবান জানিয়েছে।

বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ) সোমবার এক বিবৃতিতে বলেছে, করাচি বিমানবন্দর থেকে আসা চীনা প্রকৌশলী এবং বিনিয়োগকারীদের একটি উচ্চ পর্যায়ের দলকে নিশানা করে এই হামলা হয়েছে। গাড়িতে বহন করা আইইডি দিয়ে এই হামলা চালানো হয়েছে বলেও উল্লেখ করেছে সংগঠনটি।


স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন বলছে- একটি গাড়ির সঙ্গে তেলের ট্যাঙ্কারের সংঘর্ষের পর বিস্ফোরণটি ঘটে। ওই বিস্ফোরণে শব্দ পাশের অন্য শহর থেকেও শোনা গেছে। টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, বিস্ফোরিত এলাকা থেকে কালো ধোঁয়া উড়ছে, আগুন জ্বলছে।