ফের আটক গ্রেটা থুনবার্গ

জীবাশ্ম জ্বালানিতে ইউরোপীয় ইউনিয়নের ভর্তুকি বন্ধের দাবিতে অবস্থান কর্মসূচি থেকে আটক করা হয়েছে জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গকে। শুধু তাকেই নয়, আরও অনেক অ্যাক্টিভিস্টকে আটক করেছে বেলজিয়ামের পুলিশ।

স্থানীয় সময় শনিবার (৬ অক্টোবর) ইউরোপীয় পার্লামেন্ট ও ইউরোপীয় কমিশন ভবন থেকে কয়েক কিলোমিটার দূরে ব্রাসেলসের একটি গুরুত্বপূর্ণ সড়ক অবরোধের সময় তাদের আটক করা হয়।

জানা গেছে, এই বিক্ষোভে ‘ইউনাইটেড ফর ক্লাইমেট জাস্টিস’ এবং ‘এক্সটিঙ্কশন রেবেলিয়ন’ নামক সংগঠনের কয়েক ডজন বিক্ষোভকারী গ্রেটার সঙ্গে যোগ দেন।

পরে পুলিশ বিক্ষোভকারীদের ঘিরে ফেলে এবং বেশ কয়েকজনকে আটক করা হয়। এ সময় প্রত্যক্ষদর্শীরা গ্রেটাকে উদ্দেশ্য করে ‘তুমি একা নও’ বলে স্লোগান দেয়।

গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের কাছে একটি খোলা চিঠি লিখেছে ‘ইউনাইটেড ফর ক্লাইমেট জাস্টিস’।

গত অক্টোবরে প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, ইইউ এখনো শিল্প খাতে ভর্তুকি দেওয়ার জন্য বছরে ১০০ বিলিয়ন ইউরোরও বেশি ব্যয় করে।

খোলা চিঠিতে, ২০২৫ সালের মধ্যে জীবাশ্ম জ্বালানী ভর্তুকি পর্যায়ক্রমে বন্ধ করার সময়সীমা নির্ধারণ, ইইউ সদস্য রাষ্ট্রগুলোর জন্য একটি বিস্তৃত পদ্ধতিগত নির্দেশিকা গ্রহণের পাশাপাশি স্বচ্ছতা এবং জবাবদিহিতার জন্য একটি কাঠামো গ্রহণের দাবি জানানো হয়।

ইউরোনিউজকে দেওয়া এক বিবৃতিতে ‘ইউনাইটেড ফর ক্লাইমেট জাস্টিস’র মুখপাত্র অ্যাঞ্জেলা হিউস্টন গোল্ড বলেন, জলবায়ু সংকট বিপর্যয়কর ও মারাত্মক পর্যায়ে পৌঁছেছে। ইউরোপীয় কমিশন এনভায়রনমেন্টাল অ্যাকশন প্রোগ্রাম-এ জীবাশ্ম শিল্পকে ভর্তুকি বন্ধ করার প্রতিশ্রুতিবদ্ধ। তবুও প্রতি বছর শত শত বিলিয়ন ইউরোর ভর্তুকি দিয়ে তেল ও গ্যাসকে সমর্থন করে চলেছে। আমাদের খোলা চিঠিতে কমিশন যা প্রতিশ্রুতি দিয়েছে, সেটিই করার আহ্বান জানানো হয়েছে।

প্রসঙ্গত, এর আগে সেপ্টেম্বরের শুরুতে ফিলিস্তিনের সমর্থনে একটি বিক্ষোভের সময় ডেনমার্ক পুলিশ গ্রেটা থুনবার্গকে আটক করে। এবার জীবাশ্ম জ্বালানি ভর্তুকির বিরুদ্ধে রাস্তায় নেমে পুনরায় আটক হয়েছেন তিনি।