এবার নাটোরে ধান দিয়ে তৈরি হলো দুর্গা প্রতিমা

ধান দিয়ে তৈরি হলো দুর্গা প্রতিমা। এটি তৈরিতে নাটোরের বিশ্বজিৎ পালের সময় লেগেছে এক মাসেরও বেশি। এর জন্য লেগেছে ৫০ কেজি ধান। এমন ব্যতিক্রমী উদ্যোগ এবারই প্রথম।

এ যেন স্বর্ণে মোড়ানো দুর্গামূর্তি। কাঠ, বাঁশ, পাট ও বিচুলি দিয়েই তৈরি হয়েছে দুর্গা দেবীর কাঠামো। মাটি দিয়ে আনা হয়েছে প্রতিমার আকৃতি। মাটি নরম থাকতেই তার ওপর বসানো হয়েছে ধান। দুর্গতিনাশিনীর অলংকারও তৈরি ধান দিয়েই।

প্রতিমা শিল্পী বিশ্বজিৎ পাল জানান, নতুন কিছু করার প্রত্যয় থেকেই মূলত এ ধরনের উদ্যোগ নিয়েছেন। বলেন, প্রতিমা গড়ার কাজও তিনি শিখেছেন তার বাবার কাছ থেকে। এরপর স্থানীয় পূজা কমিটির সাথে যোগাযোগ করে ধান দিয়ে প্রতিমা তৈরি শুরু করেন।

রঙ-তুলিতে ফুটিয়ে তোলা হয়েছে দুর্গার মুখের আদল। সাথে আছে তার চার সন্তান লক্ষ্মী, গণেশ, সরস্বতী আর কার্তিক। বাদ যায়নি অসুর, সিংহ, হাঁস, প্যাঁচা ও সাপ। শিল্পীর নিপুণ হাতের কারুকার্যে প্রতিমাটি কাড়ছে সবার নজর।

ধানে গড়া দুর্গা প্রতিমা স্থাপন করা হয়েছে লাল বাজারের রবি সূতম সংঘের মণ্ডপে। এছাড়া জেলার ৩৫১টি মণ্ডপে হবে দুর্গাপূজা।

নাটোর জেলা পূজা উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি খগেন্দ্র নাথ রায় বলেন, প্রতিমাটি শৈল্পিক দৃষ্টিকোণ থেকে তৈরি হয়েছে। শুধু ভক্ত নয়, হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান সব ধর্মের মানুষদের আমন্ত্রণ জানাই।