ইসরায়েলি জিম্মিদের ‘নিঃশর্ত’ মুক্তি চাইলেন জাতিসংঘ মহাসচিব

ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের কাছে থাকা ইসরায়েলি জিম্মিদের ‘নিঃশর্ত’ মুক্তি চেয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এমনটা জানিয়েছে জেরুজালেম পোস্টসহ একাধিক গণমাধ্যম।

ইসরায়েলি ভূখণ্ডে হামাসের হামলা এবং এর জেরে গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরুর বর্ষপূর্তির আগের দিন (৬ অক্টোবর) এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন। আগামীকাল ৭ অক্টোবর ওই ঘটনার এক বছর পূর্তি হবে।

জাতিসংঘ মহাসচিব বলেন, গত ৭ অক্টোবরের হামলার ঘটনা হৃদয়কে ক্ষতবিক্ষত করে। ওই দিন যারা নিহত হয়েছেন, যারা যৌন সহিংসতাসহ বর্ণনাতীত সহিংসতার শিকার হয়েছেন, তাদের সবাইকে গভীরভাবে স্মরণ করছি।

গুতেরেস আরও বলেন, আমি সব জিম্মির ‘নিঃশর্ত’ মুক্তির জন্য আবারও আহ্বান জানাচ্ছি। হামাসকে অবশ্যই আন্তর্জাতিক রেডক্রস কমিটিকে জিম্মিদের সঙ্গে দেখা করার সুযোগ দিতে হবে।

তিনি আরও বলেন, এখন সময় জিম্মিদের মুক্তি দেয়ার, সংঘাত বন্ধ করার এবং এ অঞ্চলকে গ্রাস করার দুর্ভোগের ইতি টানার। এখন সময় শান্তি, আন্তর্জাতিক আইন ও ন্যায়বিচারের।

অন্যদিকে, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকাজুড়ে চলমান ‘মর্মান্তিক সহিংসতা ও রক্তপাতের’ বিষয়েও কথা বলেন জাতিসংঘের মহাসচিব। তিনি বলেন, এই যুদ্ধ শুরুতে গাজাকে আর এখন লেবাননকে খণ্ডবিখণ্ড করছে। সেই সঙ্গে এসব জায়গায় গভীর মানবিক সংকট জিইয়ে রেখেছে।

অন্যদিকে, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকাজুড়ে চলমান ‘মর্মান্তিক সহিংসতা ও রক্তপাতের’ বিষয়েও কথা বলেন জাতিসংঘের মহাসচিব। তিনি বলেন, এই যুদ্ধ প্রথমে গাজাকে এবং এখন লেবাননকে ধ্বংসস্তূপে পরিণত করছে। সেই সঙ্গে এসব জায়গায় গভীর মানবিক সংকট সৃষ্টি করেছে।