শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সত্ত্বেও কীভাবে ড্রোনের হামলায় ইসরায়েলি সেনাদের মৃত্যু ঘটলো?

ইসরায়েল অধিকৃত সিরিয়ার ভূখণ্ড গোলান মালভূমিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর ড্রোন হামলায় অন্তত ২ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এ হামলায় আহত হয়েছে আরও ২৪ জন সেনা। শুক্রবার (৪ অক্টোবর) ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ)-এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানায় দেশটির সংবাদমাধ্যম হারেৎজ।

এক বিবৃতিতে আইডিএফ জানায়, স্থানীয় সময় গত বৃহস্পতিবার, সকালে ইরান সমর্থিত ওই গোষ্ঠীটির হামলায় এই হতাহতের ঘটনা ঘটে। নিহত ওই দুই সেনা হলেন, সার্জেন্ট দানিয়েল আবিব হাইম সোফার (১৯) এবং করপোরাল তাল দ্রোর (১৯)। হাইম সোফার ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনীর গোলান ব্রিগেডের ১৩ তম ব্যাটালিয়নের সদস্য। আর তাল দ্রোর একই ব্রিগেডের আই বিশেষজ্ঞ।

আইডিএফ-এর দাবি, প্রথম মনুষ্যবিহীন ড্রোনটি ইসরায়েলি আকাশসীমায় প্রবেশের পরপরই গোলান মালভূমিতে অবস্থিত বেশ কয়েকটি বিপদ সংকেত বেজে ওঠে। তবে দ্বিতীয় ড্রোনটি কয়েক মিনিট পরে উত্তর গোলান মালভূমির একটি সেনাঘাঁটিতে আঘাত করে। ফলে, সময়মতো ড্রোনটি শনাক্ত করতে ব্যর্থ হয় আকাশ প্রতিরক্ষাব্যবস্থা। যান্ত্রিক ত্রুটির কারণে সময়মতো ড্রোনটি শনাক্ত করা যায়নি।

তাই বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়নি এবং পরে এটি গিয়ে ঘাঁটিতে আঘাত হানে। সৈন্যরা আশ্রয় খোঁজার সময়ও পায়নি। এই হামলায় আহত ২৪ জনের মধ্যে দুজনের অবস্থা গুরুতর এবং বাকি ২১ জন সামান্য আঘাত পেয়েছে। 

বিশ্লেষকদের মতে, ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা অভেদ্য, কথাটি এখন আর সত্যি নয়। যদি হয়েই থাকে, তাহলে এই হামলায় দেশটির সেনাদের প্রাণ ড্রোন হামলায় যাওয়া সম্ভব নয়।