ধর্মগ্রন্থে উল্লেখিত ঔষধি গাছ, যেভাবে ফিরে এল হাজার বছর পর  

এক হাজার বছরের পুরোনো বীজ থেকে জন্ম নিয়েছে ধর্মগ্রন্থে উল্লেখিত ঔষধি গাছ। ১৯৮০ সালের শুরুতে জুডিয়ান মরুভূমির একটি গুহা থেকে দূর্লভ প্রজাতির বীজটি উদ্ধার করা হয়। উদ্ভিদবিদরা জানিয়েছেন, দীর্ঘ সময় হারিয়ে যাওয়া এই প্রজাতির একটি গাছ নতুনভাবে পৃথিবীতে জন্ম নিয়েছে।

এই প্রকল্পের সঙ্গে জড়িত গবেষকরা বলছেন, বাইবেল এবং অন্যান্য প্রাচীন ধর্মীয় গ্রন্থে উল্লেখিত এই গাছের প্রজাতিটি বর্তমানে পৃথিবীতে বিলীন হয়ে গেছে। এই গাছের নির্যাস ব্যাথা নিরাময় বাম হিসেবে পরিচিত। খবর সিএনএনের। 

জেরুজালেমের উত্তরের নিম্নাঞ্চল ওয়াদি এল-মাক্কুক অঞ্চলে একটি প্রত্নতাত্ত্বিক খননের সময় সন্ধান মেলে এই বীজটির। প্রাচীন বীজটি অক্ষত এবং আদি অবস্থায় পাওয়া যায়। কিন্তু নতুন গবেষণা পরিচালনাকারী বিজ্ঞানীরা শুধুমাত্র বীজ থেকে গাছের ধরন শনাক্ত করতে সক্ষম হননি। জেরুজালেমের হাদাসাহ ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারে লুই এল বোরিক ন্যাচারাল মেডিসিন রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা চিকিত্সক ডা. সারাহ স্যালনের নেতৃত্বে দলটি কয়েক দশক আগে পরীক্ষামূলকভাবে বীজটি রোপণ করেছিল।

সারাহ স্যালন বলেন, ‘এটি সম্ভবত যে গাছটি বাইবেলে উল্লেখিত ‘সোরি’ প্রজাতির হতে পারে। এটি জর্ডান রিফ্ট ভ্যালিতে মৃত সাগরের উত্তরে গিলিয়েডের ঐতিহাসিক অঞ্চলের সঙ্গে সম্পর্কিত একটি ঔষধি উদ্ভিদ হতে পারে। এক সময় এটি পাহাড়ী এবং বনাঞ্চল ব্যাপকভাবে চাষ করা হয়েছিল। এখন অঞ্চলটি জর্ডানের অংশ।’

কমিউনিকেশনস বায়োলজি জার্নালে গত ১০ সেপ্টেম্বর প্রকাশিত একটি সমীক্ষায় দলটির এই ফলাফলে বলা হয়, রহস্যময় এই নমুনা গাছটিকে স্যালন ডাকনাম দিয়েছেন ‘শেবা’।